টেকনাফে ডাক্তারের কান্ড: ফার্মেসীতে চেম্বার বসিয়ে সরকারি প্রেসক্রিপশনের ব্যবহার!

টেকনাফ অফিস :


কক্সবাজরের টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাহিরে চেম্বার করে জরুরী বিভাগের সরকারী প্রেসক্রিপশন ব্যবহার করার অভিযোগ উঠেছে এক ডাক্তারের বিরুদ্ধে।

পৌরসভার অন্তর্গত টেকনাফ মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠের পূর্বেপাশে মসজিদ সংলগ্নে ‘ড্রিম কেয়ার, ডিজিটাল ডায়াগনষ্টিক সেন্টার নামে একটি ঔষধ ফার্মেসীতে নিয়মিত নিজস্ব চেম্বার করেন এম রাশিদুল ইসলাম বারী নামে এক ডাক্তার।

তিনি ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি) পক্ষ থেকে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত রয়েছেন।

অভিযোগে উঠেছে, গত ১৩ ও ১৪ অক্টোবর এই সেন্টারে অফিস বসে ১১ দিনের এক শিশু এবং ২৪ বছরের মো. ইউছুপ নামে দুই রোগীকে চিকিৎসা দিয়ে ভর্তি দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রেসক্রিপশন ব্যবহার করেন ডা: এম. রাশিদুল ইসলাম বারী। যদিও সেটি নিয়ম বর্হিভূত কাজ।

এদিকে চিকিৎসা দেয়ার আধা ঘন্টার ব্যবধানে ১১ দিনের মাথায় শিশুটির মৃত্যু হয়। এছাড়া গত ৬ অক্টোবর জরুরী বিভাগের রাতে দায়িত্ব থাকা অবস্থায় চিকিৎসা নিতে আসা ৪৬ বছরের হাবিবুর রহমান নামে এক ব্যক্তিকে চিকিৎসা শেষে ব্যক্তিগত প্রেসক্রিপশনে সেবনের জন্য করে বিভিন্ন ওষুধ লিখে দেন। যা নিয়মের বাহিরে।

এ ব্যাপারে জানতে চাইলে ডা: এম. রাশিদুল ইসলাম বারী জানান, “আমি ব্যক্তিগত চেম্বারে শিশুটি চিকিৎসা দিয়েছি। কিন্তু সে সময় তার অবস্থা খুবিই খারাপ ছিল। এছাড়া ব্যক্তিগত কোন চেম্বারে আমি সরকারি কোন প্রেসক্রিপশন ব্যবহার করেনি। এটি সর্ম্পূর্ন মিথ্যা তথ্য।

আইসিআরসি’র প্রজেক্ট সমন্বয়কারী ডাক্তার মুমিনুল হক মুন্না জানান, “ওই চিকিৎসক বাহিরে চেম্বার করে কিনা আমার জানা নেই। তবে ব্যক্তিগত চেম্বারে সরকারি প্রেসক্রিপশন ব্যবহারের কোন নিয়ম নেই। যদি এ ধরনের কোন প্রমাণ পাওয়া যায়, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ ভারপ্রাপ্ত কর্মকর্তা ও মেডিকেল অফিসার ডাঃ এনামুল হক জানান, “ব্যক্তিগত চেম্বারে কোনভাবে সরকারি প্রেসক্রিপশন ব্যবহারের কোন নিয়ম নেই। পাশপাশি জরুরী বিভাগের দায়িত্বকালে ব্যক্তিগত প্রেসক্রিপশন ব্যবহারের কোন ধরনের সুযোগ নেই। এটি সম্পূর্ন বেআইনি।
অভিযোগের ব্যাপারে সত্যতা পেলে, সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে তাকে এখান থেকে সরিয়ে নেওয়া হবে।